CRICKET LIVE STREAMING

Friday, February 18, 2011

রাজধানীতে এবার উড়ন্ত ট্রেন চালুর উদ্যোগ : পাতাল রেল সম্ভব নয় - অর্থমন্ত্রী

রাজধানীর যানজট নিরসনে পাতাল ট্রেনের পরিকল্পনা বাদ দিয়ে উড়ন্ত ট্রেন (স্কাই ট্রেন) চালুর উদ্যোগ নিয়েছে সরকার। গতকাল অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে রাজধানীর যানজট নিরসন সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ তথ্য জানান। যানজট নিরসনে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পাশাপাশি উড়ন্ত ট্রেন লাইন স্থাপন নির্মাণ করা হবে। ব্যয় বেশি হওয়াতে পাতাল ট্রেন স্থাপন সম্ভব নয় বলেও মন্তব্য করেন মন্ত্রী। সভায় যোগাযোগ সচিব মোজাম্মেল হক খানসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আবুল মাল আবদুল মুহিত বলেন, রাজধানীর যানজট নিরসনে করণীয় নির্ধারণে ২০০৪ সালে ২৫ বছর মেয়াদি ঢাকা ২০২৫ পরিকল্পনা নেয়া হয়। বর্তমানে যেসব প্রকল্প নেয়া হচ্ছে, তা তারই অংশ। যানজট নিরসনে প্রকল্পগুলোর মধ্যে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। প্রকল্পটি ২০১৩ সালের মধ্যে শেষ হবে। বর্তমানে যাত্রাবাড়ী-গুলিস্তান ফ্লাইওভার নির্মাণ কাজ চলছে। এছাড়া মালিবাগ-মৌচাক ওভারব্রিজ নির্মাণ করা হবে। অর্থমন্ত্রী বলেন, রাজধানীতে পাতাল রেল চালুর বিষয়ে গবেষণা করেছে জাপান। ওই গবেষণায় দেখা গেছে, রাজধানীর বর্তমান অবকাঠামোতে পাতাল ট্রেন অনেক ব্যয়বহুল। তাই ঢাকায় পাতাল ট্রেন স্থাপন সম্ভব নয়। এতে ট্রাফিক ব্যবস্থাও বিঘ্নিত হবে। এমআরটি-৬ প্রকল্পে এয়ার ট্রেন করার প্রস্তাব দিয়েছে জাপান।
প্রকৌশলী অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, রাজধানীর উত্তরা থেকে যাত্রাবাড়ী পর্যন্ত ২২ কিলোমিটার পথে এয়ার ট্রেন প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম হবে। ২২ কিলোমিটার পথে সময় ব্যয় হবে মাত্র ৪৫ মিনিট। তিনি বলেন, এটি বাস্তবায়ন করতে ৪ বছর সময় লাগবে। উড়ন্ত ট্রেন প্রকল্প বাস্তবায়নের জন্য জাপান সরকার ৭০ শতাংশ ঋণ দেবে বলেও জানান তিনি। DAINK AMAR DESH

No comments:

Post a Comment

kazi-music