CRICKET LIVE STREAMING

Tuesday, August 23, 2011

নিজের বানানো উড়ুক্কু সসারে চীনা কৃষক স্যু মানসেং

নিজের বানানো উড়ুক্কু সসারে চীনা কৃষক স্যু মানসেং

ব্যর্থতায় সাফল্যের সোপান’, ‘চেষ্টা করলে কি না হয়’—এসব প্রবাদ চীনা কৃষক স্যু মানসেংয়ের কাছেই মানায়। নিজের তৈরি যানে আকাশে ওড়ার ইচ্ছা ছিল তাঁর। এ ইচ্ছার বাস্তব রূপ দিতে ঘরে বসেই দুবার জেট উড়োজাহাজ এবং একবার উড়ুক্কু সসার তৈরির প্রয়াসে ব্যর্থ হলেও চতুর্থবার তিনি সফলভাবে সসার তৈরি ও উড্ডয়নে সফল হন।
চীনের হুবেই প্রদেশের উয়াওহানের কৃষক স্যু মানসেং বিদ্যালয়ের পাঠ চুকিয়ে ফেলেন প্রাথমিকের গণ্ডি পেরোনোর আগেই। তবে তিনি উড়ুক্কু যান তৈরির জন্য মেকানিকস ও ইলেকট্রনিকস বিদ্যায় নিজেকে যথেষ্ট পারদর্শী করে গড়ে তোলেন।
প্রথম চেষ্টায় তৈরি জেট উড়োজাহাজটির একটি টায়ার উড্ডয়নের আগেই রানওয়েতে বিস্ফোরিত হলে তাঁর প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়। আর দ্বিতীয় জেটটি নিয়ে আকাশে উড্ডয়নের কয়েক সেকেন্ডের মাথায় বিধ্বস্ত হয়।
দুবার জেট তৈরির চেষ্টায় ব্যর্থ হয়ে তিনি মনোনিবেশ করেন উড়ুক্কু সসার তৈরিতে। প্রথম চেষ্টায় গত বছর এর পেছনে ব্যয় করেন ছয় হাজার ডলার। সে যাত্রায়ও ব্যর্থ হন স্যু। তবে হাল ছাড়েননি তিনি। ব্যর্থতাকে শক্তি ধরে নতুন উদ্যমে আবার শুরু করেন কাজ। চলতি বছর দ্বিতীয় মেয়াদে আর ব্যর্থ হননি তিনি। একটি প্রপেলারের সঙ্গে সংযুক্ত আটটি ইঞ্জিনবিশিষ্ট একটি সফল উড়ুক্কু সসার তৈরি করে ফেলেন তিনি। এমনকি নিজের তৈরি উড়ুক্কু যানে সফলভাবে দুই মিটার উচ্চতায় আকাশে উড়েছেনও তিনি।
নিজের সফলতায় উচ্ছ্বসিত স্যুর দৃষ্টি এখন আরও ওপরে। তিনি নিজের তৈরি উড়ুক্কু সসারটির আরও উন্নত ও পরিমার্জিত সংস্করণ বের করার প্রয়াস চালাচ্ছেন। এর সঙ্গে তাঁর ইচ্ছা, এ ধরনের কর্মকাণ্ডে আগ্রহী শিশুদের জন্য একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করা।
অরেঞ্জ অনলাইন।

No comments:

Post a Comment

kazi-music