CRICKET LIVE STREAMING

Thursday, October 28, 2010

মুম্বইয়ের সাহসী ভক্তরাই আসল তারকা, বললেন কিং খান

সুদূর বার্লিনে বসে শাহ রুখ খান টান টান উত্তেজনার সঙ্গে অপেক্ষা করছিলেন মুম্বই শহরে ‘মাই নেম ইজ খান' ছবির মুক্তির প্রথম দিনের খবরের জন্য৷ কিন্তু কট্টর হিন্দুত্ববাদি ও মহারাষ্ট্রের স্বার্থের স্বঘোষিত রক্ষক শিব সেনা দলের চ্যালেঞ্জ উপেক্ষা করে যখন বেশীরভাগ সিনেমা হলেই ছবিটি মুক্তি পেল এবং মানুষের বিপুল সাড়ার খবর পাওয়া গেল, তখন অভিভূত শাহ রুখ টুইটারের মাধ্যমে লিখলেন, ‘ইউ আর দ্য স্টার, আই অ্যাম এ ফ্যান' – অর্থাৎ আপনারাই আজকের তারকা, আমি আপনাদের ভক্ত৷

চরম নিরাপত্তার মধ্যে শিব সেনার হুমকি উপেক্ষা করে শুরু হল ‘মাই নেম ইজ খান'৷ সংঘর্ষ এড়াতে পুলিশ আগেই শিব সেনা দলের প্রায় ২,০০০ সদস্যকে গ্রেপ্তার করেছে৷ স্মরণকালে কোন চলচ্চিত্রকে ঘিরে মুম্বই শহরে এই মাত্রার বিতর্ক দেখা যায় নি৷ আইপিএল ক্রিকেট সিরিজের আগামী মরশুমে পাকিস্তানি খেলোয়াড়দের সামিল করার পক্ষে শাহ রুখের মন্তব্যের জের ধরে শিব সেনা গর্জে উঠে তাঁকে ক্ষমা চাইতে বাধ্য করাতে চেয়েছিল৷ কিন্তু শাহ রুখ নিজে বক্তব্যে অটল থাকায় তাঁর অভিনীত ‘মাই নেম ইজ খান' ছবির মুক্তি বানচাল করতে উঠেপড়ে লেগেছিল বাল ঠাকরের শিব সৈনিকরা৷ কয়েক দিন আগে এক টেলিভিশন চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে শাহ রুখ বলেছিলেন, ‘‘আমি মুসলিম হিসেবে অত্যন্ত জোর গলায় কথাগুলি বলতে চাই৷ ভারতের সন্তান হিসেবে আমাকে পুরোপুরি স্বীকৃতি দেওয়া হয়েছে৷ বিশ্বের বিভিন্ন প্রান্তে আমি অনেক ভারতীয় গর্বের কারণ৷ কেউ আমাকে কখনো আমার ধর্ম সম্পর্কে প্রশ্ন করে নি – আমার স্ত্রী, সন্তান কেউ নয়৷ আমি জানি, আমার মন্তব্যের ফলে আবার বিতর্কের সৃষ্টি হবে, কিন্তু আধুনিক ভারতে এভাবে ধর্ম নিয়ে আলোচনা করার অর্থ হয় না৷''

Bildunterschrift: Großansicht des Bildes mit der Bildunterschrift: বার্লিনেও বিপুল সাড়া তুলেছেন কিং খান
বৃহস্পতিবার পর্যন্ত সিনেমা হল মালিকরা নিশ্চিত ছিলেন না, তাঁরা আদৌ ছবিটি দেখাবেন কি না এবং ছবি মুক্তি পেলেও দর্শকরা আদৌ ঝুঁকি নিয়ে সিনেমা হলে যাবেন কি না৷ শেষ পর্যন্ত শিব সেনার রক্তচক্ষু উপেক্ষা করে অনেক হলেই মুক্তি পেয়েছে ‘মাই নেম ইজ খান' এবং তাঁর মত তারকার ক্ষেত্রে যেমনটা ঘটে, তেমনটাই ঘটেছে৷ অর্থাৎ সব হলের সামনেই ‘হাউস ফুল' বোর্ড ঝুলছে৷ দর্শকদের একটা বড় অংশ শিব সেনার হুমকির নিন্দা করে নাগরিক হিসেবে নিজেদের অধিকার কার্যকর করেছেন৷

বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও সাড়া ফেলেছে ‘মাই নেম ইজ খান'৷ প্রিমিয়ার শো'র টিকিট অনলাইনে বিক্রি শুরুর কয়েক সেকেন্ডের মধ্যেই নাকি সব টিকিট বিক্রি হয়ে গেছে৷ মানুষ ১,০০০ ইউরো ব্যয় করেও টিকিট কিনেছেন বলে শোনা যাচ্ছে৷ শুক্রবারই বার্লিনে এক সংবাদ সম্মেলনে শাহ রুখ খান বক্তব্য রাখতে চলেছেন৷

প্রতিবেদন: সঞ্জীব বর্মন, সম্পাদনা: আব্দুল্লাহ আল ফারূক

No comments:

Post a Comment

kazi-music