CRICKET LIVE STREAMING

Tuesday, September 6, 2011

 মৃত্যু দিনে সালমানকে স্মরণ

আজ ৬ সেপ্টেম্বর। বাংলা চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় নায়ক সালমান শাহর ১৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এইদিনে বাংলা ছবির এই জনপ্রিয় নায়কের চিরবিদায় ঘটে। রুপালি পর্দার মোহ কোনোভাবেই আটকে রাখতে পারেননি সালমান শাহকে। খুব অল্প সময়ের বিচরণে রুপালি পর্দায় একের পর এক ব্যবসা-সফল ছবি উপহার দিয়ে নিজেকে এক নম্বর আসনে নিয়ে আসতে সক্ষম হন। ভক্তদের হূদয়ে অপূর্ণতা রেখেই অকালেই চলে যান বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় এ নায়ক। আজ ৬ সেপ্টেম্বর চিত্রনায়ক সালমান শাহর ১৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৩ সালে পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে চলচ্চিত্রে অভিষেক হন সালমান শাহর। প্রথম ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’। আর প্রথম ছবিতে অভিনয়ের মধ্য দিয়েই নিজেকে নিয়ে আসেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। চলচ্চিত্রে সালমান শাহর আগমনটা যেন ‘ভিনি-ভিডি-ভিসি’। এলেন, দেখলেন এবং জয় করলেন। সিনেমাপ্রেমী হল-বিমুখ দর্শকেরা আবারও নতুন করে হলমুখী হতে শুরু করে। সাদা-কালো পরবর্তী বাংলা চলচ্চিত্রে একটা সময় মন্দায় ঝাপটা লেগেছিল। নব্বইয়ের দশকের একেবারে গোড়ার দিকে সালমান শাহ তাঁর অভিনয়শৈলীর মাধ্যমে সেই মন্দা দূর করেছিলেন দারুণভাবে। বাংলাদেশের চলচ্চিত্রকেও তুলে ধরেছিলেন অন্য এক উচ্চতায়। দেশের তরুণ প্রজন্মের চোখে নিজেতে পরিণত করেছিলেন ‘ফ্যাশন আইকনে’।
চলচ্চিত্রে আগমনের শুরুতে মৌসুমীর সঙ্গে তাঁর জুটি গড়ে ওঠে। পরে তিনি জুটি জমিয়ে তোলেন শাবনূরের সঙ্গে। চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই মনে করেন, একেবারে নিজের চেষ্টায় ও কৃতিত্বে সালমান বাংলাদেশের রোমান্টিক ও সামাজিক অ্যাকশনধর্মী ছবিতে তৈরি করেছিলেন নতুন একটি ধারা। ১৯৯৩ সালে আবির্ভাবের পর তিন বছরের একটু বেশি সময়ের মধ্যে মাত্র ২৭টি ছবি করেই চলচ্চিত্র জগতে চিরস্থায়ী স্থান করে নেন সালমান শাহ। চিরস্থায়ী স্থান করে নেন মানুষের হূদয়েও। তাঁর অকাল প্রয়াণ ছিল রহস্যঘেরা। সেই রহস্য আজও উন্মোচিত হয়নি।

একনজরে সালমান শাহ


পুরো নাম: চৌধুরী মোহাম্মদ সালমান শাহরিয়ার (ইমন)

জন্মস্থান: দাড়িয়াপাড়া, সিলেট
জন্ম তারিখ: ১৯ সেপ্টেম্বর ১৯৭১
বাবা: কমর উদ্দিন আহমেদ চৌধুরী
মা: নীলা চৌধুরী
ভাই: চৌধুরী মোহাম্মদ শাহরান (ইভান)
পড়ালেখা: এসএসসি (আরব মিশন স্কুল, ধানমন্ডি) এইচএসসি: আদমজী ক্যান্টনমেন্ট কলেজ
বিকম: মালেকা সায়েন্স কলেজ, ধানমন্ডি
ধারাবাহিক নাটক: পাথর সময় (১৯৯০), ইতিকথা (১৯৯৪)
একক নাটক: আকাশ ছোঁয়া (১৯৮৫), দেয়াল (১৯৮৫), সব পাখি ঘরে ফিরে (১৯৮৫), সৈকতে সারস (১৯৮৬), নয়ন (১৯৯৬), স্বপ্নের পৃথিবী (১৯৯৬)
প্রথম চলচ্চিত্র: কেয়ামত থেকে কেয়ামত (১৯৯৩)
শেষ চলচ্চিত্র : বুকের ভেতর আগুন (১৯৯৭)
প্লে-ব্যাক : প্রেমযুদ্ধ এবং ঋণ শোধ
সালমান শাহর যত চলচ্চিত্র: কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, স্নেহ, প্রেম যুদ্ধ, কন্যাদান, দেনমোহর, স্বপ্নের ঠিকানা, আঞ্জুমান, মহামিলন, আশা ভালোবাসা, বিচার হবে, এই ঘর এই সংসার, প্রিয়জন, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নেই, জীবন সংসার, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, প্রেমপিয়াসী, স্বপ্নের নায়ক, শুধু তুমি, আনন্দ অশ্রু, বুকের ভেতর আগুন।
অসমাপ্ত চলচ্চিত্র: শেষ ঠিকানা, প্রেমের বাজী, আগুন শুধু আগুন, কে অপরাধী, মন মানে না, ঋণ শোধ, তুমি শুধু তুমি।
সালমানের নায়িকারা: মৌসুমী, শাবনূর, শাবনাজ, শাহনাজ, লিমা, শিল্পী, সোনিয়া, কাঞ্চিসহ আর অনেকে।
মৃত্যু: ৬ সেপ্টেম্বর ১৯৯৬


তথ্যসূত্র: সালমান শাহর মা নীলা চৌধুরী

No comments:

Post a Comment

kazi-music