CRICKET LIVE STREAMING

Saturday, August 20, 2011

 সফটওয়্যার বলেদেবে আপনি কেমন


মানুষের বৈশিষ্ট্য সম্পর্কে আগাম বলার জন্য তারকাদের মুখচ্ছবি ব্যবহার করা হয়েছে। নম্বরের ভিত্তি

মানুষের বৈশিষ্ট্য সম্পর্কে আগাম বলার জন্য তারকাদের মুখচ্ছবি ব্যবহার করা হয়েছে। নম্বরের ভিত্তিতে বাঁথেকে ডানদিকে ছবির অবস্থান। উপরের সারিতে কর্তৃত্ব পরায়ণ ব্যক্তিদের রাখা হয়েছে। মাঝের সারিতে তাঁরাই আছেন যাঁদেরকে হুমকির কারণ বলে মনে হয়েছে। আর নিচের সারিতে আছেন আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারীরা।

আপনি সুন্দর না কুৎসিত, আকর্ষণীয় না অনাকার্ষণীয় তা বলে দেবে সফটওয়্যার। আপনার দাঁত, ত্বক, চুলের অবস্থা পরীক্ষা করে এ সিদ্ধান্ত দেবে সফটওয়্যার। শুধু তাই নয়, ব্যক্তি হিসেবে আপনি কেমন অর্থাৎ আপনি বিশ্বাসযোগ্য কি না, অন্তর্মুখী না বহির্মুখী, আপনার মন উদার কি না, আপনার প্রতিযোগিতা করার মনোভাব আছে কি না, আপনি আধিপত্য বিস্তার করতে পারেন কি না তাও পরীক্ষা করে বলে দেবে সফটওয়্যার। মুখমণ্ডল শনাক্তকরণের একটি নতুন সফটওয়্যার এসব কাজ করবে। নতুন এই সফটওয়্যারটির নাম অটোমেটিক প্রেডিকশন অফ ফেসিয়াল ট্রেইট জাজমেন্টস।
যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটির একদল গবেষক এই সফটওয়্যার তৈরি করেছেন। তাঁরা দাবি করেছেন, মানুষের মুখমণ্ডল পরীক্ষা করে তার চারিত্রিক বৈশিষ্ট্য বলে দেওয়ার ক্ষেত্রে এই সফটওয়্যারের সফলতা ৯১ থেকে ৯৬ শতাংশ। গবেষকেরা জানান, তাঁরা বেশ কয়েকজন তারকা ব্যক্তিত্বের মুখমণ্ডলের ওপর এ পরীক্ষা চালিয়েছেন। তাতে দেখা হচ্ছে, তাঁদের সম্পর্কে জনগণের ধারণার সঙ্গে সফটওয়্যারের ফলাফল মিলে গেছে। স্পেনের বার্সেলোনার অটোনোমাস ইউনিভার্সিটির একজন গবেষক মারিও রোজাস এই সফটওয়্যার তৈরিতে সহযোগিতা করেছেন। তিনি বলেন, অপরাধী ধরার ক্ষেত্রে, যেকোনো নির্বাচনে প্রার্থী মনোনয়ন করার ক্ষেত্রে বা বিয়ের পাত্রপাত্রী নির্বাচনে এ সফটওয়্যার খুব কাজে আসবে।

—সিনেট অবলম্বনে রোকেয়া রহমান

No comments:

Post a Comment

kazi-music